ইউটিউব সার্ভার হ্যাক হয়েছে!

গুগলের ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের সার্ভার হ্যাক হওয়ার খবর পাওয়া যাচ্ছে। বেশ কয়েকটি নামীদামী ইউটিউব চ্যানেল থেকে ভিডিও উধাও এবং কিছু কিছু ভিডিওর কভার ইমেজ ও সংশ্লিষ্ট টেক্সট পরিবর্তন হয়ে গেছে। সেসব ভিডিওর কভার ইমেজের স্থলে অন্য ছবি থাম্বনাইল আকারে রেখে সাইবার হামলাকারীরা নিজেদের উপস্থিতি জানান দিয়ে রেখেছে।

ইউটিউবের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার দেখা হয়েছে যে ভিডিওটি, সেই দেসপাসিতো (Despacito) গানটি (মিউজিক ভিডিও) ইউটিউব থেকে অদৃশ্য হয়ে গিয়েছিল ঐ আক্রমণের পর। হ্যাকাররাগোষ্ঠী নিজেদের পরিচয় দিচ্ছে “প্রোসক্স অ্যান্ড কুরই’স” (Prosox and Kuroi’sh) নামে।

শুধু দেসপাসিতো’ই নয়, ক্রিস ব্রাউন, ডিজে শেক, শাকিরা, সেলিনা গোমেজ, ড্রেক, কেটি পেরি এবং টেলর সুইফটেরও কিছু গানের ভিডিওর থাম্বনাইল/টেক্সট পরিবর্তন করে দেয় হ্যাকাররা। এদের মধ্যে কিছু কিছু ভিডিও ইউটিউবে থাকলেও কিছু আবার সাময়িক অদৃশ্য হয়ে যায়।
ভিডিও হোস্টিং সার্ভিস ভিভোর বেশ কয়েকটি ইউটিউব ভিডিও আক্রান্ত হওয়ার পর ভিভো সেগুলো পুনরুদ্ধারের কাজ শুরু করে। টুইটারে একজন দাবী করেছে যে সে একটি স্ক্রিপ্ট লিখে সেই স্ক্রিপ্ট চালিয়ে ইউটিউবে ভিডিওর টাইটেল পরিবর্তন করে দিতে সক্ষম হয়েছে। তারা অন্যান্য কিছু জনপ্রিয় ইউটিউব চ্যানেলকেও লক্ষ্যবস্তু বানানোর কথা টুইটে জানিয়েছে।

তবে পরবর্তীতে ভিডিওগুলো আবার ইউটিউবে সঠিকরূপে ফিরে আসতে শুরু করেছে। এ ব্যাপারে ইউটিউব বলেছে, তারা ভিভোর কিছু চ্যানেলে অস্বাভাবিক আপলোড অ্যাক্টিভিটি দেখে আপলোড কার্যক্রম স্থগিত করে এবং চ্যানেলটির সাথে বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু করে। অর্থাৎ, এখন ইউটিউব কর্তৃপক্ষ এই হ্যাকিংয়ের ঘটনা সম্পর্কে অবগত আছে।

Related posts

Leave a Comment